in

সিরিয়ার প্রেসিডেন্ট ও আবুধাবির যুবরাজের মধ্যে ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়ে টেলিফোনে কথা বলেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা ও আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম এই টেলিফোনালাপের খবর নিশ্চিত করেছে। খবর পার্সটুডে’র।

টেলিফোনালাপে দুই নেতা সংযুক্ত আরব আমিরাত ও সিরিয়ার মধ্যকার সহযোগিতা আরো শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন। সেইসঙ্গে তারা সর্বশেষ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়েও কথা বলেন।

গত বছরও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলা করার উপায় নিয়ে টেলিফোনে কথা বলেছিলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও আবু ধাবির যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার জের ধরে দু’দেশের সম্পর্কের চরম অবনতি হলেও সাম্প্রতিক বছরগুলোতে আরব আমিরাত ওই সম্পর্ককে আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার চেষ্টা শুরু করে।

২০১১ সালে আরব আমিরাত সিরিয়ায় তৎপর সন্ত্রাসীদের পক্ষ নিলেও পরবর্তীতে দামেস্ক সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে বড় ধরনের সাফল্য পাওয়ার পর ২০১৮ সালে নিজের অবস্থান পরিবর্তন করে আবু ধাবি। ওই বছরের ডিসেম্বরে দামেস্কে নিজের দূতাবাস আবার চালু করে সংযুক্ত আরব আমিরাত।