Views: 65

আন্তর্জাতিক

সোমালিয়া থেকে সব সেনা প্রত্যাহারের নির্দেশ পেন্টাগনের


আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন আমেরিকার প্রায় সব সেনা প্রত্যাহার করতে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের প্রথম দিকেই এসব সেনা প্রত্যাহারের কাজ শেষ করতে হবে বলে গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। খবর পার্সটুডে’র।

সোমালিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয় সামরিক বাহিনীকে সহযোগিতা করার না গত এক দশকের বেশি সময় ধরে আমেরিকা সোমালিয়ায় ৭০০ সেনা মোতায়েন করে রেখেছে। আমেরিকা দাবি করে আসছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য সোমালিয়ার স্থানীয় সামরিক বাহিনীকে মার্কিন সেনারা প্রশিক্ষণ দিচ্ছে এবং সহায়তা করছে। পাশাপাশি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আমেরিকা বিমান হামলা চালায় বলেও দাবি করছে।


মার্কিন প্রতিরক্ষা দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহার করা হচ্ছে তার অর্থ এই নয় যে মার্কিন নীতিতে কোনো পরিবর্তন এসেছে। সেনা প্রত্যাহারের পরও আমেরিকা সোমালিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান চালাতে পারবে এবং আমেরিকার বিরুদ্ধে যেকোনো হুমকির ব্যাপারে আগেভাগেই সতর্কতামূলক তথ্য সংগ্রহ করতে পারবে।

নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে ২,০০০ এবং ইরাক থেকে ৫০০ সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। আফগানিস্তানে বর্তমানে ৪,৫০০ এবং ইরাকে ৩,০০০ সেনা মোতায়েন রয়েছে।

এর আগে অক্টোবর মাসে মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যে, ২৫ ডিসেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করা হবে। তবে তার এই ঘোষণা চ্যালেঞ্জের মুখে পড়ে। খোদ মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাড়ি ফিরতে দেরি, স্বামীর মুখে গরম তেল মারলেন স্ত্রী!

Saiful Islam

ভারতে ভাইরাসের ভয়ে কয়েক লাখ হাঁস-মুরগি হত্যা

Saiful Islam

উটপাখির সঙ্গে সাইকেল রেসে দুবাইয়ের যুবরাজ (ভিডিও)

Saiful Islam

‘কুমারিত্ব পরীক্ষা’ নিষিদ্ধ করল পাকিস্তানের আদালত

Saiful Islam

বিএনপি নেতার ছেলের বিয়ে ‘লাভ জিহাদ’ নয়, বলছে ভারতের এনআইএ

Saiful Islam

আল্লাহর সন্তুষ্টির জন্য আজীবন বিনামূল্যে চিকিৎসা!

Saiful Islam