Views: 325

আন্তর্জাতিক

সৌদি আরবের কঠোর সমালোচনা পাশ্চাত্যের ২৯টি দেশের

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ মানবাধিকার পরিষদের বৈঠকে পাশ্চাত্যের ২৯টি দেশ মানবাধিকার লঙ্ঘনের জন্য সৌদি আরবের কঠোর সমালোচনা করেছে। এছাড়া, প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে সৌদি আরবে যেসব নাগরিক জড়িত তাদেরকে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন এসব দেশ।

জাতিসংঘ মানবাধিকার পরিষদে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত কারস্টেন স্টাউর গতকাল মঙ্গলবার একটি বিবৃতি পড়ে শোনান যাতে ২৯টি দেশ সৌদি আরবের বিশিষ্ট সাংবাদিক জামাল খাশোগি হত্যার ন্যায়বিচার দাবি করেছে। এসব দেশ আবারো বলেছে, স্বচ্ছতার সঙ্গে বিচার করতে হবে এবং যারা এই বর্বর হত্যাকাণ্ডের জন্য দায়ী তাদেরকে যথাযথ শাস্তির আওতায় আনতে হবে।


২০১৮ সালের অক্টোবর মাসে তুরস্কের ইস্তাম্বুল শহর সৌদি কনস্যুলেট ভবনে জামাল খাশোগিকে বর্বরভাবে হত্যা করা হয়। এরপর এই নিয়ে তিনবার এসব দেশ যৌথভাবে ওই হত্যাকাণ্ডের বিরুদ্ধে যৌথ বিবৃতি দিল।
গতকালের বিবৃতিতে এসব দেশ সৌদি আরবে আরো নানা ধরনের মানবাধিকার লঙ্ঘনের জন্য সরকারের সমালোচনা করে। বিবৃতিতে তারা বলেছে, সৌদি আরবে নির্যাতন, উদ্দেশ্যমূলক আটক, গুম এবং বিচারবিহীন আটকাদেশের যেসব ঘটনা সৌদি আরবে ঘটছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

সুইডিশ রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে কিছু সংস্কার করা হলেও দেশটিতে সাংবাদিক ও মানবাধিকার কর্মীসহ অনেকেই নির্যাতন এবং গুমের শিকার হচ্ছে। অনেককে চিকিৎসা নিতে কিংবা তাদের পরিবার-পরিজনের সঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না। সূত্র : পার্সটুডে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক

Saiful Islam

১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প

Saiful Islam

কুয়েতে ৪০ দিন শোক প্রকাশের ঘোষণা

Saiful Islam

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

Shamim Reza

কাশ্মীরে রেকর্ড মূল্যে কেনা হল পবিত্র কোরআনের পাণ্ডুলিপি

Shamim Reza

চীনের চূড়ান্ত শক্তির প্রদর্শন, একসঙ্গে ৫ সমুদ্রে নজিরবিহীন যুদ্ধ মহড়া

Shamim Reza