in ,

স্টাফ সঙ্কটে যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক: করোনার পরিস্থিতি বিবেচনা করে যুক্তরাষ্ট্রে খুলে দেওয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে ফল সেমিস্টারের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরেছেন।

তবে নতুন এক ধরনের সঙ্কটে পড়েছেন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কর্ণধাররা। এত সংখ্যক শিক্ষার্থী একসঙ্গে ক্যাম্পাসে ফেরায় তাদের সার্বক্ষণিক দেখাশোনার লোকজনের তীব্র সঙ্কটের সৃষ্টি হয়েছে। স্টাফ সঙ্কটে পড়ে ব্যাহত হচ্ছে সবধরনের কার্যক্রম।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ডাইনিং হলের এক সার্ভিস কর্মী বলেন, স্টাফ সংকট, সরবরাহ সংকট রয়েছে। এরই মধ্যে আবার নতুন-পুরোনো মিলে অধিক সংখ্যক শিক্ষার্থী প্রবেশ করেছেন ক্যাম্পাসে। ফলে যারা আছেন প্রত্যেক স্টাফকে অতিরিক্ত কাজ করতে হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্টাফ সঙ্কটের কারণে শিক্ষার্থীদের ডাইনিংসহ অন্য সেবা দিতে পারছে না। গত ছয় মাস ধরে স্টাফ নিয়োগ দেওয়ার জন্য লোক খুঁজে, সাক্ষাৎকার নেওয়া হচ্ছে।

একজন শিক্ষার্থী বলেন, গত সপ্তাহে আমি যখন ক্লাস শেষ করে দুপুরের খাবারের জন্য ডাইনিং হলে যাই দেখি লম্বা লাইন সেখানে। এমনকী এই লাইন ভবনের বাইরে পর্যন্ত চলে গেছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারিতে বিশ্বে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার কোটি ২১ লাখ ৪০ হাজার ৪২ জন এবং মারা গেছে ছয় লাখ ৮০ হাজার ২৭৪ জন।

সে দেশে বর্তমানে করোনায় আক্রান্ত অবস্থায় রয়েছে ৯৪ লাখ ১৩ হাজার ১৮৩ জন এবং সুস্থ হয়ে গেছে তিন কোটি ২০ লাখ ৪৬ হাজার ৫৮৫ জন। সে দেশে করোনায় সুস্থ হওয়ার হার ৯৮ শতাংশ।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়