লাইফস্টাইল স্বাস্থ্য

স্যানিটাইজার নাকি সাবান, কোনটি বেশি কার্যকর?

লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাস প্রতিরোধে হাত পরিষ্কার রাখাটা জরুরি। সাবান নাকি হ্যান্ড স্যানিটাইজার? হাত জীবাণুমুক্ত করতে কোনটা বেশি কার্যকর এই প্রশ্ন অনেকেরই।

করোনাভাইরাস প্রতিরোধে যেকোনো সাবান দিয়ে হাত পরিষ্কার করলেই চলে। এমনকি ক্ষারযুক্ত কাপড় কাচার যে সাবান, সেই সাবানও এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকর। আমাদের দেশে যেগুলো বাংলা সাবান নামে পরিচিত, সেগুলো দিয়েও হাতের জীবাণু পরিষ্কার করা যায়। আতঙ্কিত হয়ে তাই সবাই যেন হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ড রাব কেনার দিকে ঝুঁকে না পড়েন। আমাদের সচেতন থাকতে হবে, নিয়মিত হাত ধুয়ে ফেলতে হবে। সেটা যেকোনো সাবান দিয়েই নিয়ম অনুযায়ী ধুয়ে ফেললেই হবে।

বিশ্বের অন্যান্য দেশেও হাত ধোয়ার এই বিষয় যথেষ্টই আলোচিত। ওইসব দেশের গবেষকরাও বলছেন, সাধারণ সাবানই যথেষ্ট।

করোনাভাইরাসের আতঙ্কের হাত থেকে কিছুটা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে মানুষ ব্যাপক হারে ছুটছে হ্যান্ড স্যানিটাইজারের দিকে। কিন্তু ইতোমধ্যে বাজারে হ্যান্ড স্যানিটাইজারের তীব্র সংকট দেখা দিয়েছে।

এমন সংকট থেকে কিছুটা উত্তরণের জন্য এগিয়ে এসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজসহ বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বর্তমানে বিশ্বের বিভিন্ন গবেষণা সংস্থা ও বিশিষ্ট চিকিৎসকদের মতে, স্যানিটাইজারের তুলনায় অনেক বেশি কার্যকর সাবান-পানি, যা কিনা সহজলভ্য ও সাশ্রয়ী। স্যানিটাইজার ৬০ শতাংশ অ্যালকোহলিক দ্রবণে ভাইরাসকে ধবংস করতে কার্যকর। কিন্তু এর চেয়ে কমে খুব একটা কার্যকর নয়। অন্যদিকে সাবানের পানিও সমানতালে ভাইরাসের আবরণ বা ভাইরাসকে ধবংস করতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতের ময়লা দৃশ্যমান হলে সাবান পানি দিয়ে ধুতে হবে। আর দৃশ্যমান না হলে অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান-পানি দিয়ে বারবার হাত ধুতে হবে।

ডা. এ বি এম আব্দুল্লাহ একটি গণমাধ্যমে বলেন, ‘সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুলেই করোনাভাইরাস ধ্বংস হবে।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ কৌশিক আহমেদ বলেন, ‘হ্যান্ড স্যানিটাইজারের তুলনায় সাবান বেশি কার্যকর। সাবান ও পানি হাতের নাগালে থাকলে স্যানিটাইজারের তুলনায় সাবান ব্যবহার করা শ্রেয়।’

বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের বাইরের আবরণ লিপিড দিয়ে তৈরি। অন্যদিকে সাবান হলো ক্ষার জাতীয় পদার্থ। ক্ষার লিপিডের সাথে বিক্রিয়া করে লিপিডকে চূর্ণ-বিচূর্ণ করে করোনাভাইরাসকে ধ্বংস করতে সক্ষম। তাই অযথা হ্যান্ড স্যানিটাইজারের পিছে না দৌড়ে সাবান পানি ব্যবহারে আমাদের মনোযোগী হওয়া একান্ত জরুরি।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনা ঝুঁকিতে বয়স্করা, যেগুলো বিষয় খেয়াল রাখা প্রয়োজন

Saiful Islam

করোনাভাইরাস এবং শারীরিক সম্পর্ক: আপনার যা যা জানা প্রয়োজন

mdhmajor

প্রতি ঘন্টা ডেটিংয়ে আয় ৪০০ টাকা

Shamim Reza

করোনাভাইরাস কতটা ভয়ঙ্কর

Shamim Reza

প্রতি ঘণ্টায় কতবার নাকে-মুখে হাত দিচ্ছেন আপনি! জানাল সমীক্ষা

Mohammad Al Amin

করোনা থেকে কতটা সুরক্ষিত নবজাতক ও গর্ভবতী মহিলারা!

Mohammad Al Amin