Views: 22

আন্তর্জাতিক

হংকংয়ে মার্কিন নাগরিক আটক সহ্য করা হবে না : মাইক পম্পেও


আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হংকংয়ে ৫০ জন গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ এবং মানবাধিকারকর্মীকে গ্রেপ্তারের ঘটনায় চীনকে হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, এর সঙ্গে যারা জড়িত, তাদের ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। এবং জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত তাইওয়ান সফরে যাবেন বলেও জানিয়েছেন তিনি।


পম্পেও বলেন, গত বুধবারের অভিযানে এক মার্কিন নাগরিককে গ্রেপ্তারের বিষয়ে তিনি ‘হতবাক’ হয়েছেন। এ সময় যুক্তরাষ্ট্র মার্কিন নাগরিকদের নির্বিচারে আটকে রাখা বা হয়রানি করা সহ্য করবে না বলে হুঁশিয়ারি দেন তিনি। মার্কিন ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পরই এমন বিবৃতি দিলেন পম্পেও। ক্যাপিটলে সংঘর্ষে এখন পর্যন্ত পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরো অনেকে।

২০১৯ সাল থেকে চীনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন করছে হংকং। চীন ১৯৮৪ সালের চুক্তি লঙ্ঘন করছে বলে দাবি তাদের। যুক্তরাজ্য থেকে স্বাধীনতা পাওয়ার পর হংকংয়ের দায়িত্ব নেয় চীন। এ সময় হংকংকে বিশেষ অধিকার দেওয়া হয়। বাণিজ্য এবং গণতন্ত্রের বিষয়ে চীনের চেয়ে অনেকটাই আলাদা হংকং। পশ্চিমের সঙ্গে তাদের মুক্ত বাণিজ্যচুক্তি ছিল।

কিন্তু ২০১৯ সাল থেকে হংকংয়ের গণতন্ত্রে আঘাত হানছে চীন, এমন অভিযোগে আন্দোলন শুরু করে হংকং। আন্দোলন এমন পর্যায়ে পৌঁছে যে দমনমূলক নীতি গ্রহণ করে চীন। কিছুদিন আগে এর জেরে হংকংয়ে নতুন আইন চালু করেছে চীন। তবে কোনো আইনই হংকংয়ে বিক্ষোভ আন্দোলন বন্ধ করতে পারছে না। সূত্র : এনডিটিভি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

হাসপাতালে ভর্তি ফিফার সাবেক সভাপতি ব্লাটার

azad

যুক্তরাষ্ট্রে একদিনে করোনায় প্রায় ৪ হাজার লোকের মৃত্যু

azad

লকডাউনে যাচ্ছে ব্রিসবেন

azad

ইরানি বিজ্ঞানী হত্যা : আমেরিকা ও ইসরাইলের বিরুদ্ধে মামলা হচ্ছে

azad

সৌদির আকাশসীমা দিয়ে পুনরায় যাচ্ছে কাতারের বিমান

azad

চীনকে প্রতিশোধের হুমকি দিলেন পম্পেও

azad