Views: 281

লাইফস্টাইল স্বাস্থ্য

হার্ট অ্যাটাকের পর শারীরিক সম্পর্ক ঠিক রাখলে বাঁচার সম্ভাবনা বাড়ে : গবেষণা


লাইফস্টাইল ডেস্ক : হার্ট অ্যাটাকের পরের দিনগুলোতে যৌন মিলন ঠিক রাখলে বাঁচার সম্ভাবনা অনেকাংশে বাড়তে পারে বলে নতুন একটি গবেষণায় জানিয়েছেন ইসরায়েলের গবেষকেরা।

তেল আবিব ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা ২২ বছর ধরে গবেষণাটি করেছেন। তারা দেখেছেন, অসুস্থ হওয়ার পর কয়েক মাস যারা শারীরিক সম্পর্ক চালিয়ে যান পরবর্তী দুই দশকে তাদের মৃত্যুর সম্ভাবনা ৩৫ শতাংশ কম।


ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেনটিভ কার্ডিওলজিতে প্রকাশিত এই গবেষণায় চিকিৎসকেরা বলছেন, হার্ট অ্যাটাকের সব ভুক্তভোগীকে তাদের এই ফলাফল সম্পর্কে অবহিত করা উচিত।

প্রথমবার হার্ট অ্যাটাকের কবলে পড়া ৪৯৫ জন রোগীকে পর্যবেক্ষণ করেন গবেষকেরা। তাদের কাছে জানতে চাওয়া হয় অসুস্থ হওয়ার পরের ছয় মাসে তারা শারীরিক সম্পর্ক কীভাবে চালিয়ে গেছেন।

প্রশ্নের জবাবের ভিত্তিতে রোগীদের দুই গ্রুপে ভাগ করা হয়: যৌন মিলন চালিয়ে যাওয়া এবং কমিয়ে দেয়া।

দুই দশকের বেশি সময় ধরে চলা এই পর্যবেক্ষণের দিনগুলোতে ২১১ জন বা ৪৩ শতাংশ রোগী মারা যান। অন্যদিকে যৌন মিলন চালিয়ে যাওয়া মানুষদের মৃত্যুঝুঁকি ছিল এক তৃতীয়াংশ কম।

গবেষক দলের প্রধান প্রফেসর ইয়ারিভ গারবার বলছেন, ‘হার্ট অ্যাটাকের পর অনেকেই যৌন মিলন চালিয়ে যেতে সংকোচ বোধ করেন। কিন্তু সুস্থ থাকার জন্য এটি খুব দরকারি।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

শীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে আমলকী

Mohammad Al Amin

শীতে পা ফাটা রোধের সহজ উপায়

Shamim Reza

শরীরের ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে যা করবেন

Shamim Reza

সোনা ও হীরা দিয়ে তৈরি বিশ্বের সবচেয়ে দামি মাস্কের দাম যত

Sabina Sami

ছেলেদের যে কথায় দুর্বল হয়ে যায় বিবাহিত মহিলারা

Shamim Reza

মেয়েদের এই জায়গায় ভুলেও হাত দেবেন না

Shamim Reza