Views: 158

আন্তর্জাতিক

১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও পরে গত ১৫ বছরের মধ্যে ১০ বছর একেবারেই কোনো আয়কর দেননি ব্যবসায়ী থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বনে যাওয়া ডোনাল্ড ট্রাম্প।

নিজের কোম্পানিগুলোর ক্রমাগত লোকসান দেখিয়ে বছরের পর বছর আয়কর এড়িয়েছেন তিনি। এমন চাঞ্চল্যকর খবর প্রকাশ করেছে বিশ্বের অন্যতম প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

তবে আগের মতোই নিউ ইয়র্ক টাইমসের এ প্রতিবেদনকেও ‘ভুয়া খবর’ আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প।

নিউইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়, যে বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন সেই ২০১৬ সালে এবং প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর হোয়াইট হাউসের প্রথম বছর ২০১৭ সালে ট্রাম্প মাত্র ৭৫০ ডলার করে আয়কর দিয়েছিলেন।

নিউ ইয়র্ক টাইমস বলছে, তারা ১৯৯০-এর দশক থেকে থেকে ট্রাম্পের ব্যক্তিগত ও তার কোম্পানির গত কয়েক দশকের আয়কর বিষয়ক নথিপত্র জোগাড় করেছে।

প্রতিবেদনটি প্রকাশের পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমি আসলে আয়কর দিয়েছি। আমার ট্যাক্স রিটার্ন শেষ হলেই আপনারা তা দেখতে পারবেন। আমার আয়করের হিসাব-নিকাশ চলছে।”


“আইআরএস (ইন্টারনাল রেভিনিউ সার্ভিস) আমাকে একেবারেই ভাল চোখে দেখে না। ওরা আমার সাথে খুব খারাপ আচরণ করে।”

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই তারকা ব্যবসায়ী হিসেবে খ্যাতি ছিল ট্রাম্পের। আবাসন খাতের শীর্ষ ব্যবসায়ী হিসেবেও তিনি ছিলেন বেশ চেনা মুখ।

তবে যুক্তরাষ্ট্রের ইন্টারনাল রেভিনিউ সার্ভিসের তথ্যের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, তিনি কোটি কোটি ডলার আয় করেছেন। তার চেয়ে লোকসানের পরিমাণ বেশি দেখিয়েছেন শুধু কর ফাঁকি দেওয়ার জন্য।

অর্থবিত্ত ও ব্যবসা সংক্রান্ত নথি দেখাতে অস্বীকার করায় ট্রাম্প আগেও আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। ১৯৭০ এর দশকের পর থেকে তিনি যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট যিনি আয়কর রিটার্ন জনসম্মুখে প্রকাশ করেননি, তবে এক্ষেত্রে আইনি কোনো বাধ্যবাধকতাও নেই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

মিসরে আরও একটি লজ্জাজনক নির্বাচন

Sabina Sami

‘ট্রাম্পকেই ভোট দিয়েছি’, বললেন ট্রাম্প

Sabina Sami

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

mdhmajor

একই দিনে তিন ব্যাটেলগ্রাউন্ডে চলছে ট্রাম্পের প্রচারণা

Sabina Sami

বিশ্বে করোনায় আরও সাড়ে ৫ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ

Sabina Sami

ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা

Sabina Sami