Views: 590

জাতীয় শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির আদেশ জারি

জুমবাংলা ডেস্ক : আগামী ২৯ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় শিক্ষার্থীদের ঘরে থাকা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে সরকার। আজ রবিবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। একইভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও এই নির্দেশনা দিয়েছে।

দেশে গত ৮ মার্চ করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান কয়েকবার বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় বাড়িয়ে এবার ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

গত শনিবার আন্তমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, প্রাক-প্রাথমিক ছাড়া প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ থেকে খুলে দেওয়া হবে। আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির আদেশ জারি করা হয়। এর আগে গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে আগামী ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর হল খুলে দেওয়া হবে বলে জানান। আর ২৪ মার্চ থেকে সরাসরি শ্রেণি পাঠদান শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে জানানো হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ২৯ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন। স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবে। এ সময় শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে, নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে, সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকের মাধ্যমে বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা নিশ্চিত করবেন। দুই মন্ত্রণালয় তাদের নির্দেশনায় জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসন মেনে চলতে হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

সর্বাত্মক লকডাউনেও ফেরিতে যাত্রী-যানবাহনের উপচে পড়া ভিড়

Shamim Reza

বাংলাদেশে নারীর গড় আয়ু ৭৫, পুরুষের ৭১: ইউএনএফপিএ

Shamim Reza

লকডাউনে এনআইডির কাজ চালু রাখার নির্দেশ

Saiful Islam

বাংলাদেশ থেকে ওমান প্রবেশে নিষেধাজ্ঞা

Saiful Islam

ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড়

mdhmajor

পুরুষের চেয়ে বাংলাদেশের নারীদের গড় আয়ু বেশি

Saiful Islam