আন্তর্জাতিক ওপার বাংলা

৩ বাঁদরের সঙ্গেও ট্রাম্পের পরিচয় করিয়ে দিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারত সফরে উষ্ণ আতিথেয়তায় পাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছায়ার মতো তাকে সঙ্গ দিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে পৌঁছেই মার্কিন প্রেসিডেন্ট ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে মহাত্মা গান্ধির সবরমতী আশ্রমে যান মোদি। গোটা আশ্রমটি তাদের ঘুরিয়ে ঘুরিয়ে দেখান তিনি।

শুধু গান্ধির স্মৃতি বিজড়িত আশ্রম পরিদর্শনই নয়, এসময় ট্রাম্পকে নানা গল্পও শোনান নরেন্দ্র মোদি। গান্ধিজির স্মৃতিধন্য চরকাটিতে কীভাবে সুতো কাটতে হয় তা ট্রাম্পকে নিজে দেখান মোদি, পরিচয় করিয়ে দেন মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গেও।

গান্ধিজির এই ৩টি বাঁদর আসলে জীবনে চলার পথে তিনটি বার্তা। ‘খারাপ দেখবেন না’, ‘খারাপ শুনবেন না’ এবং ‘খারাপ কথা বলবেন না’ এই কথাগুলিই যেন বলতে চায় ওই ৩ বাঁদর। ট্রাম্প ও তার স্ত্রীকে ওই ৩ বাঁদরের মূর্তি দেখিয়ে নরেন্দ্র মোদি এই গল্পটি তাদের শোনান।

ভারতে সরকারি সফরে যাওয়া মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে ডোনাল্ড ট্রাম্প হলেন সপ্তম প্রেসিডেন্ট। অনেকেই বলছেন বর্তমান অর্থনৈতিক মন্দা কাটাতে আমেরিকাকে পাশে দরকার ভারতের। ট্রাম্পের এই সফর তাই এই দেশের পক্ষে যথেষ্ট গুরুত্ব রাখে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই সফরের পর দু’দেশের মধ্যে বাণিজ্যিক চুক্তিও সম্পাদন হতে পারে বলে মনে করছেন অনেকেই। কেননা এর আগে দু’দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য পরিস্থিতি জটিল হয়ে পড়ে। আমেরিকা ভারতকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা দান বন্ধ করে দেওয়ায় পাল্টা ভারতের পক্ষ থেকেও ২৮টি মার্কিন দ্রব্যের পণ্য শুল্ক বাড়িয়ে দেওয়া হয়।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় ৮৬ বাংলাদেশির মৃত্যু

globalgeek

খাবার সংকটের আশঙ্কায় ২০ লাখ প্রবাসী

Saiful Islam

চীনে করোনায় প্রকৃত মৃত্যু ও আক্রান্তের সংখ্যা নিয়ে ট্রাম্পের সন্দেহ

Saiful Islam

দিল্লির তাবলিগ জামাতে যোগ দেওয়া আরও দুইজনের মৃত্যু

Saiful Islam

বিশ্বব্যাপী ৫১ হাজার মানুষের মৃত্যু

Saiful Islam

দুই সপ্তাহে চাকরি হারাল ১ কোটি লোক!

globalgeek