৩ সন্তান নিলে কর মওকুফ করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক : সন্তান নিতে উৎসাহিত করতে তিন বছরের কম বয়সী শিশুদের জন্য ব্যয়ের ওপর কর কমানোর ঘোষণা দিতে যাচ্ছে চীন। দেশটিতে নাটকীয়ভে জন্মহার কমে যাওয়ায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। মঙ্গলবার এক সরকারি নথির বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এর আগে, দম্পতিদের দুই সন্তানের পরিবর্তে তিন সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হবে বলে গত ৩১ মে বেইজিং ঘোষণা দিয়েছিল।

বয়স্ক জনসংখ্যা বৃদ্ধি ও শিশু জন্মের হার কমে যাওয়ায় ২০১৬ সালে এক সন্তান নীতি বাতিল করে চীন। তবে দেশটির শহরগুলোতে শিশু প্রতিপালনের ব্যয়ভার বেড়ে যাওয়ায় এই ঘোষণায় খুব একটা সাড়া পড়েনি।

সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, চীনে প্রতি নারীর সন্তান জন্মদান ক্ষমতা মাত্র ১ দশমিক ৩ শতাংশ। নতুন প্রজন্ম ও বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যার মধ্যে ব্যবধান কমিয়ে আনতে এই হার ২ দশমিক ৩ শতাংশ করা প্রয়োজন।

গত জুনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ও স্টেট কাউন্সিল যৌথভাবে তৃতীয় সন্তান নীতি গ্রহণ করে। এতে বলা হয়েছে, যেসব অভিভাবকদের তৃতীয় সন্তান রয়েছে তাদেরকে আর জরিমানা করা হবে না, কর্মক্ষেত্রে শাস্তি দেওয়া হবে না, গৃহস্থালি বা স্কুলের নিবন্ধনের ক্ষেত্রে তৃতীয় সন্তান আর কোনো বিধিনিষেধের কবলে পড়বে না।

এছাড়া তিন বছরের কম বয়সী শিশুদের প্রতিপালনে যে ব্যয় হয় তার ওপর আরোপিত কর বাতিল করা হবে। সরকারি ফ্ল্যাট ভাড়া নেওয়ার ক্ষেত্রে শিশুর বাবা-মাকে প্রয়োজনীয় সহযোগিতা করবে স্থানীয় সরকার।


জুমবাংলানিউজ/এসআর