Views: 67

বিভাগীয় সংবাদ রাজশাহী

৩ স্যালো পাইপ দিয়ে বের হচ্ছে গ্যাস, পুঠিয়ায় চাঞ্চল্য

জুমবাংলা ডেস্ক : রাজশাহীর পুঠিয়ায় স্যালো মেশিনের বোরিং খনন করলে পানির বদলে গ্যাস বের হচ্ছে। এই নিয়ে গত এক বছরে দেড় কিলোমিটার এলাকার মধ্যে তিনটি স্থানে বোরিং পাইপে গ্যাস বের হওয়ায় ওই এলাকাজুড়ে চাঞ্চল্য দেখা দিয়েছে।

মুন্সি শাখাওয়াত উল্লাহ নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, কানাইপাড়া-মরাবিলে স্থানীয় আলেক সরদারের কয়েক বিঘা জমি লিজ নিয়ে পেয়ারার চারা রোপণ করেছেন ওই এলাকার মইদুল ইসলাম নামের একজন পেয়ারাচাষি। তিনি ওই জমিতে সেচ দিতে গত দু’দিন আগে একটি তিন ইঞ্চি পাইপের বোরিং করেছেন। ওই দিন স্যালো মেশিনে কিছুক্ষণ সামান্য পানি উঠলেও তারপর বন্ধ হয়ে যায়। এরপর এই পাইপের ভেতরে থেকে বুদবুদ শব্দ ও ঝাঝালো গন্ধ বের হতে থাকে। পরে পাইপের মুখে দিয়াশলাইয়ের কাঠি জ্বালালে সেখানে আগুন ধরে যায়। এরপর ওই জমির মালিক পাইপের মুখে কিছু মাটি দিয়ে তা বন্ধ করে রেখেছেন।

গত তিন দিন আগে গন্ডগোহালী গ্রামে মফিজুল ইসলামের একটি নার্সারির পুরোনো বোরিং থেকে পানির পরিবর্তে গ্যাস বের হচ্ছিল। পরে স্থানীয় লোকজন উপজেলা প্রশাসনকে খবর দিলে থানা পুলিশের উপস্থিতিতে ওই বোরিং পাইপের মুখ মাটি চাপা দিয়ে বন্ধ করে দেয়া হয়। এছাড়া গত বছর ২৪ এপ্রিল উপজেলার ধোপাপাড়া এলাকার পদ্মা ইটভাটার একটি স্যালো মেশিনের পাইপ দিয়েও গ্যাস বের হচ্ছিল। ওই সময় কিছু উৎসক লোকজন ওই পাইপের মুখে আগুন লাগিয়ে দেয়। এমন খবরে মুহূর্তের মধ্যে এলাকাজুড়ে আতঙ্ক শুরু হয়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন জ্বলতে থাকা পাইপটি মাটি চাপা দিয়ে বন্ধ করে দেন।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচচু বলেন, গত এক বছরের মধ্যে পাশাপাশি তিনটি স্থানের বোরিং থেকে গ্যাস বের হওয়ায় এলাকায় চাঞ্চল্য দেখা দিয়েছে। তবে বিষয়টি খতিয়ে দেখতে কর্তৃপক্ষকে জানানো হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, কানাইপাড়া-মরা বিলে পাইপে গ্যাস বের হওয়ার বিষয়টি আমার জানা নেই। তবে আমাদের এই এলাকায় খনিজ গ্যাস না থাকার সম্ভবনাই বেশি। ধারণা করা হচ্ছে, ওই বোরিং পাইপের নিচে মিথেন কম্বিনেশনের কারণে সাময়িক গ্যাস বের হতে পারে। তবে তিনি বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে জানাবেন বলে জানান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ওবায়দুল কাদেরের বাড়িতে ককটেল হামলা

Saiful Islam

হাটহাজারীতে ইফতারের সময় বৃদ্ধ বাবাকে কোপাল ছেলে!

Shamim Reza

পাগল সাজিয়ে বাবাকে হাসপাতালে আটকে রেখেছিলেন ছেলে

Shamim Reza

কাদের মির্জার গ্রেফতার দাবি কোম্পানীগঞ্জ উপজেলা আ. লীগের

Saiful Islam

ইফতারি বিক্রি নিয়ে সংঘর্ষ, আহত ৭

Saiful Islam

গাজীপুরে ডিবি পরিচয়ে অটোরিকশা চুরি, আটক ২

Shamim Reza