Views: 717

আন্তর্জাতিক ওপার বাংলা

৫৮ বছর পর সর্বনিম্ন যে জায়গায়, তীব্র শীতের শঙ্কা


আন্তর্জাতিক ডেস্ক : গত ৫৮ বছরে প্রথমবার। শীতলতম অক্টোবর মাস দেখল দিল্লি। এমনই দাবি করেছে ভারতীয় আবহাওয়া দফতর। এবছর অক্টোবর মাসে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রার গড় ছিল ১৭.২ সেলসিয়াস। ১৯৬২ সালের পর এই অক্টোবর মাসে এই প্রথম দিল্লির তাপমাত্রা এতটা নীচে নামল। শেষবার ১৯৬২ সালে অক্টোবর মাসে রাজধানী দিল্লির গড় সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস।


সাধারণত অক্টোবর মাসে দিল্লির গড় সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৬ বছরে যা সর্বনিম্ন। শেষ বার ১৯৯৪ সালে দিল্লির তাপমাত্রা এতখানি নেমেছিল। শেষ বার ১৯৯৪ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। বছরের এই সময় দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রির আশেপাশে থাকা উচিত বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

ভারতের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে দিল্লির আকাশ একেবারেই পরিষ্কার। মেঘের কোনও আচ্ছাদন নেই। যার ফলে তাপমাত্রা এতখানি কমে গেছে।

মেঘের চাদরে ধাক্কা খেয়ে পৃথিবী থেকে নিঃস্বরিত ইনফ্রারেড রশ্মি অনেক সময় ফিরে আসে। যার ফলে ভূপৃষ্ঠের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। কিন্তু মেঘ না থাকায় এই মুহূর্তে তা হচ্ছে না। পাশাপাশি, বেশি জোরে বাতাস না বওয়ায় কুয়াশাও তৈরি হচ্ছে। ১৯৩৭ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল, যা সর্বকালীন রেকর্ড। সূত্র : নিউজ এইটটিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

৯ মাস ধরে মায়ের মরদেহ সঙ্গে নিয়ে মেয়ের বসবাস

Saiful Islam

‘প্রাপ্ত বয়স্ক নারীরা যার সঙ্গে যেখানে খুশি থাকতে পারবে’

Saiful Islam

দুই বছর পর ইরানে বন্দি অস্ট্রেলিয়ার শিক্ষাবিদ মুক্ত

Shamim Reza

নিউজিল্যান্ডে আটকা পড়া ১০০ তিমির মৃত্যু

Shamim Reza

ডিসেম্বর মাসে থিম্ফু-ঢাকা পিটিএ স্বাক্ষরিত হবে: প্রধানমন্ত্রীকে ভুটানের রাষ্ট্রদূত

mdhmajor