আন্তর্জাতিক

৫ সৌদি নারীর চমক

৫ সৌদি নারী পরিচালক চমক নিয়ে আসছেন চলচিত্র উৎসবে ! তাদের কাজ দেখা যাবে রেড সি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভলে ( আরএসআইএফএফ) । নৃবিজ্ঞান সম্পর্কিত একটি চলচিত্র নিয়ে তাঁরা একযোগে কাজ করছেন। শিরোনামহীন এই চলচিত্র অমনিবাসটির প্রযোজনা এবং অর্থায়ন করছে খোদ আরএসআইএফএফ। জেদ্দাভিত্তিক প্রোডাকশন হাউজ সিনেপোয়েটিকসের ব্যানারে অমনিবাসটি মুক্তি পাবে। সূত্র সৌদি গেজেট ।

এই প্রোজেক্টটি সৌদি ফিল্ম ইন্ডাস্ট্রিতে আগ্রহী সৌদি নারীদের জন্য একটি অনেক বড় প্লাটফর্ম। এই বছর অর্থাৎ ২০২০ সালের মার্চে অনুষ্ঠিত আরএসআইএফএফ এর অভিষেক হতে যাচ্ছে এই প্রজেক্টের। এতে অংশগ্রহনকারী ৫ নারী পরিচালক হলেন হিন্দ আলফাহাদ, জোয়াহের আলমরি, নূর আলমির, সারা মেসফের, এবং ফাতিমা আল বানাওই। পদকপ্রাপ্ত ফিলিস্তিনি চলচিত্র নির্মাতা সুহা আরাফ আছেন চলচিত্রটির সংলাপ নির্মান সহ সার্বিক তত্তাবধানে।

এই ৫জন নারী চলচিত্র পরিচালক নির্বাচিত হয়েছেন একটি সুনির্দিস্ট প্রক্রিয়ায়। আরএসআইএফএফ এবং সিনেপোয়েটিকসের একসাথে কাজ করছে সৌদি চলচিত্র জগতে অভিজ্ঞদের পাশাপাশি নতুন প্রতিভার বিকাশ ঘটানোর জন্য।

অংশগ্রহনকারী নারী পরিচালকদের মাঝে অন্যতম হিন্দ আলফাহাদের মতে

“সৌদি নারী পরিচালকদের মিলেমিশে একটি ছবিতে অংশ নেওয়ায় এটি একটি অনন্য অভিজ্ঞতা হয়ে দাঁড়িয়েছে, যা নারীত্বের চারপাশের গল্পগুলিকে উপায়ে স্বতন্ত্র বর্ণনা বলছে”

আরেক পরিচালক আলমীর এর সাথে যোগ করেন

“”লেখক ও পরিচালক হিসাবে এই ছবিটি তৈরির প্রক্রিয়া চ্যালেঞ্জিং ছিল। তবে এই ধারণাটি জীবনে আসতে দেখাই ছিল সবচেয়ে সন্তোষজনক অনুভূতি”

চলচিত্র উৎসবের পরিচালক মাহমুদ সাবাগ বলেন

“আমরা বৈচিত্র্যতা এবং সংহতিকে এগিয়ে নিয়ে যাওয়ার চলচ্চিত্রের ক্ষমতাতে বিশ্বাস করি। উদ্ভাবনী নতুন কাজের সমর্থনলাভ এই উদ্যোগের অন্যতম প্রধান লক্ষ্য। আমরা চেয়েছি যে প্রত্যেক চলচিত্র নির্মাতা তাঁর নিজের অবস্থান থেকে তাদের নিজেদের গল্প আমাদের উপহার দিক। তাদের বসবাস মক্কা, মদিনা, জেদ্দা বা রিয়াদ যাই হোক না কেন। ”

রেড সি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভল ( আরএসআইএফএফ) একটি জেদ্দা ভিত্তিক একটি বার্ষিক আন্তর্জাতিক চলচিত্র উৎসব। ২০১৯ সালে এর অভিষেক আসর অনুষ্ঠিত হয়। অভিষেকেই এটি আন্তর্জাতিকভাবে বেশ আলোড়ন তুলতে সমর্থ হয়। এটি সৌদি চলচিত্র জগতের একটি শক্ত ভীত হিসাবে কাজ করবে এবং আরব বিশ্বের সাথে বহিঃবিশ্বকে সংযুক্ত করার সেতুবন্ধন হিসাবে কাজ করতে পারে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/ জিএলজি


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ