Views: 86

আন্তর্জাতিক

৬ সাবমেরিন কিনছে ভারত


ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর বিপর্যয়কর পরিস্থিতির মধ্যেও এবার আরও ছয়টি সাবমেরিন কিনছে ভারত। বিষয়টি জানিয়েছেন দেশটির নৌবাহিনী প্রধান কর্মবীর সিংহ। খবর আনন্দবাজার পত্রিকা ও হিন্দুস্তান টাইমসের ।

নৌবাহিনী প্রধানের বরাত দিয়ে খবরে বলা হয়,  সীমান্ত নিয়ে চীনের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতি মোকাবিলায় আরও ৬টি সাবমেরিনসহ বেশ কিছু যান ও উপকরণ কিনবে ভারতীয় নৌবাহিনী। এছাড়া তৃতীয় বিমানবাহী জাহাজের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন নৌবাহিনী প্রধান।


চীনের সঙ্গে উত্তেজনা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারতীয় নৌবাহিনীর প্রধান কর্মবীর সিংহ বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে ওয়াকিবহাল। ভারত মহাসাগরে আমাদের এলাকায় চীনা অনুপ্রবেশের মোকাবিলায় নির্দিষ্ট প্রোটোকল তৈরি করা হয়েছে।  পাশাপাশি আমাদের লড়াইয়ের ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।’

কর্মবীর জানান, কিছু দিনের মধ্যেই ‘মেরিটাইম থিয়েটার কমান্ড’ তৈরির কথা ভাবছে নৌবাহিনী।  তাতে সশস্ত্র বাহিনীর তিন শাখার মধ্যে সমুদ্রপথে যৌথ পরিকল্পনার মাধ্যমে কাজ করার সুযোগ বাড়বে। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী নীতির মোকাবিলায় ‘কোয়াড’ অক্ষ গড়েছে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান।  সম্প্রতি ভারত-আমেরিকা-জাপানের নৌবাহিনীর মহড়া ‘মালাবার’-এ যোগ দিয়েছে অস্ট্রেলিয়াও।  তবে ভারতের নৌবাহিনী প্রধানের বক্তব্য, ‘এই অক্ষ কোনও দেশকে নিশানা করে গড়া হয়নি।

তিনি বলেন, ‘মালাবার অংশগ্রহণকারী বাহিনীগুলির মধ্যে একটি পেশাদারি মহড়া। এটা ১৯৯২ সালে শুরু হয়েছিল।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আইসিইউ‌তে রোগীর হাত-পা বেঁধে চিকিৎসা!

Sabina Sami

ট্রাম্পের তাৎক্ষণিক পদত্যাগ চাইছে ৫৭ শতাংশ নাগরিক

Sabina Sami

এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম বাড়াচ্ছে সৌদি

Shamim Reza

উড্ডয়নের কিছুক্ষণ পরই সাগরে বিধ্বস্ত হয় উড়োজাহাজটি

Shamim Reza

বিমানটি সম্ভবত বিধ্বস্ত হয়েছে, আশঙ্কা কর্তৃপক্ষের

Shamim Reza

এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম বাড়াচ্ছে সৌদি

Saiful Islam