Views: 155

আন্তর্জাতিক

৮৭ ঘণ্টায় সাত মহাদেশ!


আন্তর্জতিক ডেস্ক : মনে পড়ে জুল ভের্নের ক্লাসিক কাহিনি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’? ১৮৭২ সালে লেখা সেই চিরকালীন কাহিনির প্রকাশের পর বিশ্বের সকল নদ-নদীতে অনেক পানি গড়িয়েছে।

বর্তমান যুগটা জেট গতির। আর সেটাই প্রমাণ করলেন সংযুক্ত আরব আমিরাতের এক তরুণী। তিনি পৃথিবীর সাতটি মহাদেশ ঘুরলেন মাত্র ৮৭ ঘণ্টারও কম সময়! অর্থাৎ সাড়ে তিন দিনের সামান্য বেশি সময়।

গত ফেব্রæয়ারিতে খাওলা এইরোমেইথি নামের ওই তরুণী এই অনন্য কীর্তি গড়লেও অবশেষে গত বুধবার ‘গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড’ তাকে স্বীকৃতি দিয়েছে। সারা পৃথিবী ঘুরতে তার সময় লেগেছে ৩ দিন ১৪ ঘণ্টা ৪৬ মিনিট ৪৮ সেকেন্ড! যা বিশ্বরেকর্ড।
খাওলা এইরোমেইথি স্বীকৃত, স্বীকৃতিহীন সব মিলিয়ে ২০৮টি দেশে গিয়েছেন। অবশেষে গত ১৩ ফেব্রুয়ারি সিডনিতে এসে শেষ হয় তার বিশ্ব পরিভ্রমণ। তখনও করোনার প্রকোপ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েনি। তবে তার প্রাদুর্ভাব শুরু হয়েছিল।


কেন হঠাৎ এমন ভ্রমণের শখ হল তার? তরুণী জানাচ্ছেন, ‘সংযুক্ত আরব আমিরাতে প্রায় দু’শোটি দেশের মানুষের বাস। আমি চেয়েছিলাম তাদের দেশে যেতে ও তাদের সংস্কৃতি, ঐতিহ্যকে বুঝতে।’ কেমন ছিল এই সফর? খাওলার কথায়, ‘বেশ কঠিন ছিল ব্যাপারটা। বারবার বিমান বদল করতে হচ্ছিল। সত্যি বলতে কী অনেকবারই মনে হয়েছিল এখানেই থেমে যাই। বাড়ি ফিরি। কিন্তু পরক্ষণেই নিজেকে সামলে লক্ষ্যে পৌঁছনোর সংকল্পে অটল থেকেছি। অবশ্যই আমার পরিবার ও বন্ধুদের এজন্য বিরাট কৃতিত্ব প্রাপ্য। ওরা সাহস না জুগিয়ে গেলে আমি সফল হতে পারতাম না।’

সংযুক্ত আরব আমিরাত বহু বিশ্বরেকর্ড গড়েছে। পৃথিবীর উচ্চতম বাড়ি থেকে দ্রæততম পুলিশ যানের নজির তাদেরই। সেকথা মাথায় রেখেই নয়া এই রেকর্ড গড়তে চেয়েছিলেন খাওলা। তার কথায়, ‘আমি গোটা পৃথিবীকে দেখাতে চেয়েছিলাম অন্য সব দেশের মতো আমার দেশের মানুষও অভ‚তপূর্ব সব রেকর্ড গড়তে পারে।’ সূত্র : টাইমস নাও, খালিজ টাইমস।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

জলবায়ু জরুরি অবস্থা জারি করা হয়েছে নিউ জিল্যান্ডে

Mohammad Al Amin

জাপানের বাসিন্দারা বিনামূল্যে পাবেন করোনার টিকা

mdhmajor

আরও শক্তিশালী হলো ঘূর্ণিঝড় বুরেভি

Saiful Islam

বাংলার উন্নয়নে অবাঙালীদের অবদান বেশি, বললেন দিলীপ ঘোষ

mdhmajor

এবার গবেষণাগারে তৈরি মাংসে অনুমোদন দিলো সিঙ্গাপুর

azad

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার হবে : রাষ্ট্রদূত মিলার

azad