বিভাগীয় সংবাদ

গাইবান্ধায় বিশ্ব মানবিক মর্যাদা দিবস পালিত

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষ্যে জাতি-বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ণ জীবন প্রতিষ্ঠার দাবিতে গাইবান্ধায় এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) গাইবান্ধার ডিবি রোড আসাদুজ্জামান মার্কেটের সামনে এই কর্মসূচির আয়োজন করা হয়। বেসরকারি সংগঠন অবলম্বন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দলোনের উদ্যোগে এই কর্মসুচীর আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, বিডিআরইএম এর সাধারণ সম্পাদক খিলন রবিদাস, রাধারানী রবিদাস, সুমিত্রা রানী, বিপুল রবিদাস, সুজন রবিদাস, দীপলাল রবিদাস প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের দলিত সম্প্রদায় জাতপাত অস্পৃশ্যতার কারণে সবচেয়ে পশ্চাৎপদ জনগোষ্ঠী। আধাকোটির ওপরে দলিত জাতপাতের কারণে শত শত বছর ধরে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শোষণ ও নিপীড়নের শিকার। তার মৌলিক নাগরিক সুবিধা থেকেও বঞ্চিত। তাদের শিক্ষা ও যোগ্যতা অনুযায়ী চাকরি দিতে হবে, সকল রকম চাকরিতে প্রবেশের ক্ষেত্রে দলিতদের প্রতি জাত-পাতভিত্তিক সকল বৈষম্য দূর করারও জোড় দাবি জানান তারা।


জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ