in ,

চট্টগ্রামে টানা বর্ষণ, পাহাড় ধসের শঙ্কা

জুমবাংলা ডেস্ক : বন্দরনগরী চট্টগ্রামে থেমে থেমে কখনো হালকা, কখনো মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকায় পাহাড় ধসের শঙ্কা দেখা দিয়েছে।

এই অবস্থায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে বসবাসকারী মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে প্রশাসন। এছাড়া ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

মঙ্গলবার (২৮ জুলাই) রাত থেকে সমগ্র চট্টগ্রামে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এই বৃষ্টিপাতের ফলে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় ছোট-বড় ১৩টি পাহাড়ে ধস হতে পারে বলে পূর্বাভাস প্রচার করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট ওমর ফারুক জানান, টানা বর্ষণে নগরীর বিভিন্ন পাহাড়ে ধসের ঝুঁকিতে থাকা বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে মঙ্গলবার রাত থেকে সকাল পর্যন্ত নগরীর আরেফিন নগর, বায়েজিদ, মতিঝর্নাসহ বিভিন্ন এলাকা থেকে ৯০টি পরিবারকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও জানান, প্রশাসনের পক্ষ থেকে সরিয়ে নেওয়ার পাশাপাশি যারা এখনো পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করছেন, তাদের অবিলম্বে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে আহ্বান জানানো হচ্ছে।

উল্লেখ্য, এর আগে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে পাহাড়ের ঝুঁকি থেকে বিপুল সংখ্যক বসতি উচ্ছেদ করা হয় গত মাসে। এর পরও পাহাড় দখলদাররা ঝুঁকিপুর্ণ অবস্থায় পাহাড় দখল করে বসতঘর নির্মাণ অব্যাহত রেখেছে।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়