Views: 167

বিভাগীয় সংবাদ রাজশাহী

জয়পুরহাটে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণু মূর্তি উদ্ধার


জুমবাংলা ডেস্ক : জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার দেওড়া এলাকা হতে ৩৮০ কেজি ওজনের প্রাচীন পাল আমলের প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টি পাথরের ১টি বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে র‍্যাব।

রোববার (০৮ নভেম্বর) সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে জয়পুরহাট র‍্যাব-৫ এর সদস্যরা প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় মূর্তিটি উদ্ধার করে। মুর্তিটির দাম প্রায় ৭৫ কোটি টাকা বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে র‍্যাব।


র‍্যাব জানায়, উদ্ধার করা প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাল বংশীয় রাজা ১ম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রীঃ) আমলের। বিষ্ণু মূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম থেকে ধারণা করা হচ্ছে, এটি কুষান সাম্রাজ্যের প্রাচীণ মূর্তি শিল্পের আদলে তৈরিকৃত।

ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা থেকে এই শিল্পকর্মের আদলে তৈরি প্রত্ন-সম্পদ উদ্ধার করা হয়। র‌্যাবের দাবি, উদ্ধারকৃত প্রত্ন সম্পদসমূহের মধ্যে বাংলাদেশে এই ধরনের বিষ্ণু মূর্তি এটাই প্রথম।

মূর্তিটি রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা পাহাড়পুর জাতীয় জাদুঘরে হস্তান্তর করা হবে বলেও জানায় র‍্যাব।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আশুলিয়ায় ডিবি পরিচয়ে ৬ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগ

Shamim Reza

ছেলে বিদেশ, পুত্রবধূকে শ্লীলতাহানি করতে গিয়ে শ্বশুর ধরা

Shamim Reza

ছাগল চুরির অভিযোগে দুই কিশোরকে গাছে বেঁধে পেটাল মাদকসেবীরা

Saiful Islam

ডিবি পরিচয়ে দুই ব্যবসায়ীকে তুলে নিয়ে ৬ লাখ টাকা ছিনতাই

Saiful Islam

বৃদ্ধ বাবাকে পিটিয়ে হাসপাতালে পাঠাল পাষণ্ড ছেলে

Saiful Islam

প্রাইভেটকারের চাপায় প্রাণ গেল তরুণ-তরুণীর

Saiful Islam