Views: 376

চট্টগ্রাম বিভাগীয় সংবাদ

বুদ্ধমূর্তিটি ৮০০ বছরের পুরনো


জুমবাংলা ডেস্ক : পার্বত্য জেলার বান্দরবান সদরের রাজগুরু বৌদ্ধ বিহারের ব্রোঞ্জে মোড়ানো ‘আসাংম্রাই’ নামের বুদ্ধমূর্তিটি ৮০০ বছরের পুরনো বলে মত দিয়েছে প্রত্নতত্ত্ব সংরক্ষণ বিভাগ। গতকাল দুপুরে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের অফিসকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চেয়ারম্যান ক্যশৈহ্লা। তিনি বলেন, মূর্তিটি পরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব বিভাগের গঠিত কমিটি প্রায় তিন মাস গবেষণা করে গত সোমবার প্রতিবেদন জমা দেয়। এরই ভিত্তিতে প্রত্নতত্ত্ব বিভাগের উপপরিচালক মো. আমিরুজ্জামান লিখিতভাবে এ তথ্য নিশ্চিত করেছেন।


প্রত্নতত্ত্ব বিভাগের কমিটির সদস্যরা গত ১৫ থেকে ১৭ আগস্ট সরেজমিন বৌদ্ধ বিহারে এসে নানা তথ্য পর্যালোচনা করে এই প্রতিবেদন তৈরি করেন। প্রত্নতত্ত্ব বিভাগ ধারণা করছে, শিল্পরীতি বিবেচনায় মূর্তিটি ১২০০ থেকে ১৫০০ শতকের মধ্যে কোনো এক সময়ে নির্মিত হতে পারে। এদিকে ওই বুদ্ধমূর্তিকে জাতীয় প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে ঘোষণা করে সরকারিভাবে তা রক্ষণাবেক্ষণের দাবি জানিয়েছে রাজগুরু বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কিশোরের আত্মহত্যা

Saiful Islam

মেয়েকে বিয়ে করতে না পেরে মাকে নির্যাতন

Saiful Islam

সুন্দরগঞ্জে পুত্রবধূকে ধর্ষণের অভিযোগে শ্বশুর গ্রেফতার

Saiful Islam

চমেকের অবৈধ চার ক্যান্টিনের ২৯ লাখ টাকা জব্দ

Saiful Islam

জলপাই খাওয়ানোর কথা বলে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

Saiful Islam

৩ মাসের শিশু অপহরণের পর হত্যা: আসামিদের যাবজ্জীবন

Saiful Islam