Views: 157

ট্র্যাভেল লাইফ হ্যাকস

১৯১টি দেশে যাওয়া যাবে এক দেশের পাসপোর্টেই

লাইফস্টাইল ডেস্ক: কোন একটি দেশের ভ্রমণ নথির মাধ্যমে বিশ্বের আরও অনেকগুলো সুন্দর জায়গায় ভ্রমণ করা যাবে। বিষয়টি স্বপ্নের মত মন হলেও আসলে সত্যি। একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ভিসা ছাড়াই ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। ব্যাপারটা আসলেই রোমাঞ্চকর।

জাপান:

প্রথম অবস্থানে আছে জাপান। ভিসামুক্ত ও ভিসা অন অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে দেশটি। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

সিঙ্গাপুর:

দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিলো ১০ বছর।

দক্ষিণ কোরিয়া:

তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানী। উভয় দেশের স্কোর ১৮৯। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এশিয়া মহাদেশের। পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় এর পর শুধু ইউরোপের জয়জয়কার।

ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ:

চতুর্থ অবস্থানে রয়েছে চারটি ইউরোপিয়ান দেশ। তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া:

পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭ তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পিছনে ফেলে তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।

এছাড়া সপ্তম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।

তথ্যসূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আটকে পড়া সৌদিগামীদের ভাগ্য খুললো

Shamim Reza

চালুর প্রথম দিনেই বিমানের ৫টি বিশেষ ফ্লাইটের ৪টিই বাতিল

mdhmajor

পাঁচটি দেশসহ অন্য দেশগুলোতে যেভাবে খুলে দেয়া হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট

Mohammad Al Amin

বাংলাদেশি নাগরিকদের ওপর আবারও ভিসা নিষেধাজ্ঞা দিল দ. কোরিয়া

mdhmajor

বাংলাদেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম আবারও স্থগিত

mdhmajor

সৌদি-সিঙ্গাপুরসহ ৫ দেশের জন্য বিশেষ ফ্লাইট শিগগিরই

Shamim Reza