Views: 98

গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ

৫০ একর জমির ধানের চারা রোপন কাজ শুরু হলো রাইস ট্রান্সপ্লান্টারে

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের কালীগঞ্জে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ৫০ একর ধানের চারা রোপন কাজের উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারী) দুপুরে কালীগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের দুর্বাটি ও বাঙ্গালহাওলা গ্রামে প্রধান অতিথি হিসেবে এ কাজের উদ্বোধন করেন গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

জানা গেছে, রবি/২০২০-২০২১ মৌসুমে ৫০ একর কৃষি জমিতে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বুরো ধানের সমালয়ে চাষাবাদের নিমিত্তে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় এ প্রকল্প বাস্তবায়ন করবে কালীগঞ্জ উপজেলা কৃষি অফিস।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিকের সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসার ফারজানা তাসলিমের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গাজীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মাহাবুব আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিনা আক্তার। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, দেশ এখন অনেক এগিয়েছে। তাই শ্রম বান্ধব কৃষির চেয়ে যন্ত্রবান্ধব কৃষি প্রযুক্তির দিকে কৃষককে এগিয়ে আসতে হবে। এতে করে কৃষি ব্যবস্থাপনা যেমন আধুনিক হবে তেমনি দেশও খাদ্য সমৃদ্ধ হবে।

ডিসি এক গবেষণার বরাত দিয়ে বলেন, যেকোন প্রযুক্তি আসলে শতকরা ২০ ভাগ মানুষ তা গ্রহণ করে। বাকিরা তা নিয়ে সমালোচনা করে। দেশে যখন আট কোটি মানুষ ছিল তখন আমাদের বাইরে থেকে খাদ্য আমদানি করতে হতো। এখন প্রায় ১৯ কোটি মানুষ কিন্তু আমরা এখন দেশের বাইরে খাদ্য রপ্তানি করি। এতে এটাই স্পষ্ট হয় কৃষিতে যত আধুনিকায়ন করা যাবে ততই দেশ খাদ্যের চাহিদা পূরণ করে বিদেশে আরও বেশি রপ্তানি করে দেশের অর্থনিতীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ভ্রাম্যমাণ আদালতে বালুখেকোদের হামলা, এসিল্যান্ড লাঞ্ছিত

Saiful Islam

টাঙ্গাই‌লে ৭৬ বস্তা সরকা‌রি চাল উদ্ধার

Saiful Islam

স্বামীকে হাজতখানায় খাবারের সঙ্গে ইয়াবা দিতে গিয়ে স্ত্রী গ্রেপ্তার

globalgeek

মরা ১০টি হাঁস নিয়ে থানায় মালিক!

Shamim Reza

লকডাউনে সরকারি অ্যাম্বুলেন্সে যাত্রী পরিবহন!

Shamim Reza

নড়াইলে দুই পুলিশ কর্মকর্তার ওপর হামলা, অস্ত্র ও গুলি ছিনতাই

Saiful Islam