Views: 692

আন্তর্জাতিক স্লাইডার

৬ দিন পর সরলো বৃহত্তম মালবাহী এভার গিভেন, মুক্ত হলো সুয়েজ খাল

আন্তর্জাতিক ডেস্ক: ছয় দিনের জাহাজযটের পর সুয়েজ খাল থেকে অবশেষে সরানো গেছে বৃহত্তম মালবাহী জাহাজ এভার গিভেনকে। গত (২৩ মার্চ) মঙ্গলবার থেকে সুয়েজ খালে আটকে ছিল বিশাল মালবাহী এ জাহাজটি।

আজ সোমবার (২৯ মার্চ) সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, পেছনের অংশ সরিয়ে আড়াআড়ি আটকে থাকা জাহাজটিকে সোজা করা গেছে। মেরিটাইম সার্ভিস সংস্থা ইনচকেপও জাহাজটির শিগগিরই সরানো যাবে বলে খবর দিয়েছে।

প্রায় সপ্তাহজুড়ে খাল অবরুদ্ধ করে রাখা বিশাল এই জাহাজটির এক কোণা কংক্রিটের খালপাড়ে আটকে ছিল। সেই আটকাবস্থা থেকে মুক্ত করা গেছে জাহাজটিকে। আটকে থাকা জাহাজের ওই একাংশই জাহাজটি সরানোর ক্ষেত্রে মূল বাধার সৃষ্টি করছিল। সেখান থেকে জাহাজটি সরাতে পারায় সুয়েজ খাল সচল হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

টাগবোট আর ড্রেজার দিয়ে দীর্ঘ প্রচেষ্টার পর সরানো গেল বৃহত্তম এ মালবাহী জাহাজটি। বাণিজ্যিক চলাচলের জন্য মিশরের এই সুয়েজ খাল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জাপানের এভারগ্রিন ফ্লিট কোম্পানির এই এভার গিভেন জাহাজটি আটকে থাকায় অন্য জাহাজগুলোকে আফ্রিকা অভিমুখে ফেরত যেতে হয়েছিল।

কয়েকদিন ধরে জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কর্তৃপক্ষ রোববার থেকে জাহাজে থাকা কন্টেইনার সরাতে শুরু করেন। প্রায় ২০ হাজার কন্টেইনার সরিয়ে নেওয়ার পর জাহাজটি সোমবার সরানো গেল। সূত্র: বিবিসি


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

Saiful Islam

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের

Mohammad Al Amin

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, ৮ ভাই নিহত

Shamim Reza

মাস্ক পরা লাগবে না ইসরায়েলে, খুলে গেল স্কুল

Shamim Reza

সৌদি পরমাণু কর্মসূচি আটকে তোড়জোড় মার্কিন কংগ্রেসে

Shamim Reza

দ্বিতীয় ঢেউয়ে করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর

mdhmajor