জীবন আপনার, দায়িত্বও আপনার

আবু সাঈদ আল মাহমুদ স্বপন:  দেশ ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা অবশ্যই সরকারের প্রধান দায়িত্ব। দেশ, জনগণের জীবন এবং দেশের অর্থনীতি রক্ষার্থে সরকার আন্তরিকভাবে চেষ্টা করছে। এই বৈশ্বিক মহামারী এবং নতুন ধরণের এই ভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী অভিজ্ঞতার অভাবের মাঝেও বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশে সরকার সফলতার সঙ্গে জনগণ অর্পিত দায়িত্ব বিচক্ষণতা ও দক্ষতার সঙ্গে পালন করছে। এই সফলতার মূল কারিগর সার্বক্ষণিক কর্মে নিয়োজিত সরকার প্রধান, প্রাজ্ঞ-প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

নব্বই শতাংশ ধর্মপ্রাণ মুসলমানের দেশে পবিত্র ঈদুল আযহা যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপনের লক্ষ্যে সরকার চলমান লকডাউনে বিরতি দিয়েছে।

প্রত্যেক নাগরিকের মনে রাখতে হবে, জীবন আপনার, দেশ আপনার, দায়িত্বও আপনার। আপনার এবং আপনার স্বজনের জীবন বাঁচানো আপনার পবিত্র কর্তব্য। শান্তির ধর্ম ইসলাম জীবন বাঁচানো ফরজ হিসেবে আখ্যায়িত করেছে। ফরজ অবশ্যই পালনীয় বিষয়।

তেমনি ইসলাম দেশপ্রেমকে ঈমানের অঙ্গ হিসেবে আখ্যা দিয়েছে। সুতরাং নিজের, স্বজনের জীবন বাঁচানো এবং দেশ রক্ষা করা প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমানের পবিত্র দায়িত্ব। দয়া করে নিজে সাবধান হোন, পরিবারের সদস্য ও প্রিয়জনকে সাবধান করুন।

শুধুমাত্র আপনি, আমি, আমরা স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে সামাজিক দূরত্ব মানলেই করোনা সংক্রমণ অনেক কমে আসবে। নিজে সুরক্ষিত হব, পরিবার সুরক্ষিত হবে, দেশ সুরক্ষিত হবে। লকডাউনের মত অনাকাঙ্খিত আদেশ জারি করতে হবে না।

অনুগ্রহ করে নিজে সচেতন হোন, পরিবার-স্বজনকে সচেতন করুন এবং দ্রুত টিকা নিন। দেশপ্রেমহীন কোন প্রতারকের কথায় দয়া করে বিভ্রান্ত হবেন না। করোনা কাউকে করুনা করে না।

(লেখক জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক)


জুমবাংলানিউজ/এইচএম