মতামত/বিশেষ লেখা/সাক্ষাৎকার

সিটি নির্বাচনে কে জিতবে, জানালেন আসিফ নজরুল

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে কে জিতবে- সে বিষয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। বুধবার সকালে নিজের অ্যাকাউন্ট দেয়া ওই স্ট্যাটাসে ফলোয়ারদের ‍উদ্দেশে প্রশ্ন রেখে তিনি লেখেন, ‘মেয়র নির্বাচনে জিতবে কে?’ এরপর ঢাবির এই অধ্যাপক নিজেই জবাব দিয়ে লেখেন, ‘জিতবে ইভিএম’।

প্রসঙ্গত গত ২২ ডিসেম্বর ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ৩০ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে তফসিল ঘোষণা করেছিল ইসি। ওই দিন দেশব্যাপী উদযাপিত হবে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। ফলে পূজার দিনে ভোটগ্রহণ পেছানোর দাবি উঠে। কিন্তু ইসি তাদের সিদ্ধান্তে অনড় থেকে যায়।

পরে এই নির্বাচন পেছানোর দাবিতে একাট্টা হন সাধারণ শিক্ষার্থী, আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন এবং নানা শ্রেণি-পেশার মানুষ। এ প্রেক্ষিতে ঢাকার এই দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পিছিয়ে ১ ফেব্রুয়ারি ঘোষণা করে ইসি।

ঢাকার দুই সিটির নির্বাচনে প্রচার শুরুর পর থেকে পরিস্থিতি শান্তই ছিল। কিন্তু ভোটগ্রহণের ১০ দিন আগে গতকাল মঙ্গলবার গাবতলীতে প্রচারে গিয়ে দুদফা হামলার শিকার হন ঢাকা উত্তরে বিএনপির মেয়র পদপ্রার্থী তাবিথ আউয়াল। এতে তিনিসহ অন্তত ২০ জন আহত হন। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে নির্বাচনের মাঠে। এ নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছে এ নির্বাচনে প্রধান প্রতিপক্ষ আওয়ামী লীগ ও বিএনপি।

হামলার পর তাবিথ আউয়াল সাংবাদিকদের বলেন, তাকে হত্যার উদ্দেশ্যে হামলা চালানো হয়েছে। হামলায় তাবিথ ছাড়াও বিএনপির কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার সাইফুদ্দিন রবিন ও সাঈদ খান আহত হন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/ জিএলজি


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ