Views: 165

জাতীয়

কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ২ অত্যাধুনিক অটোমেটেড পোলট্রি হাউস

জুমবাংলা ডেস্ক : পোলট্রি পালন ও খামার ব্যবস্থাপনা বিষয়ক ব্যবহারিক জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির সম্মিলন ঘটিয়ে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিগগিরই চালু হতে যাচ্ছে অত্যাধুনিক দুটি অটোমেটেড পোলট্রি হাউস।

প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত এ প্রকল্পটি পোলট্রি বিজ্ঞান বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা ও গবেষণা কাজে নতুন দিগন্তের সূচনা করবে বলে মনে করা হচ্ছে।

শনিবার এ উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভার প্রধান অতিথি হিসেবে বাকৃবির উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, বাংলাদেশে এটি নিঃসন্দেহে একটি ব্যতিক্রমী উদ্যোগ, যার মধ্য দিয়ে শিল্পের সাথে শিক্ষার সেতুবন্ধ রচিত হয়েছে। দেশীয় শিল্প উদ্যোক্তারা এ ধরনের প্রকল্প নিয়ে এগিয়ে এলে দক্ষ জনবল তৈরি অনেক বেশি সহজতর হবে; সমৃদ্ধ হবে দেশীয় কৃষি, শিল্প ও অর্থনীতি।


পোলট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ইলিয়াস আলী বলেন, ২০১৭ সালে বাকৃবির পোলট্রি বিজ্ঞান বিভাগ, প্যারাগন গ্রুপ, বিপিআইসিসি, এজিসিও প্রোটিন অ্যান্ড গ্রেইন এবং পোলট্রি কনসালট্যান্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস লি. এর মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা চুক্তির মাধ্যমে প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৯ সালের জুলাই মাসে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে দু’টি অটোমেটেড পোলট্রি শেডের নির্মাণকাজ সম্পন্ন হয়। সম্প্রতি প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে অতি প্রয়োজনীয় আরও কিছু ভৌত অবকাঠামো নির্মাণের কাজও সম্পন্ন হয়েছে। একটি ব্রয়লার ও একটি লেয়ার- মোট দু’টি অটোমেটেড শেডে মুরগির বাচ্চা প্রদান, ফিড সরবরাহ, চিকিৎসাসহ আগামী এক বছরের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্ব গ্রহণ করেছে প্যারাগন গ্রুপ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ইরফান সেলিমের মামলার তদন্ত নিয়ে যা বললেন ডিএমপি কমিশনার

rony

বৃহস্পতিবার বৈঠক, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধির বিষয়ে যা বললেন সচিব

rony

গত ২৪ ঘণ্টায় করোনায় ২০ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৩৩৫

Shamim Reza

সপরিবারে করোনামুক্ত হয়ে হাসপাতাল ছাড়লেন মেয়র আতিক

rony

নারী নির্যাতন প্রতিরোধে হট লাইন চালু করলো ডিএমপি

rony

৫ হাজার ১৮৯ কোটি টাকার ৩ প্রকল্প একনেকে অনুমোদন

azad