Views: 116

ইসলাম ধর্ম

কোন দেশে কত ঘণ্টা রোজা পালন হবে?


ধর্ম ডেস্ক : আগামী ১৩ এপ্রিল শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। এদিন থেকে মাসব্যাপী রোজা রাখবেন বিশ্বের কোটি কোটি মুসলিম। সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এবছর রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২১ ঘণ্টা।

হিজরি পঞ্জিকা অনুসারে আগামী সপ্তাহেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। পবিত্র মাসটিতে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকবেন রোজাদাররা। এরই মধ্যে, রমজানের প্রস্তুতি নিতে শুরু করেছেন তারা।


তবে, অবস্থানের ভিত্তিতে বিভিন্ন দেশে রোজা পালনের সময় পরিবর্তন হয়। এবছর রমজানে বিশ্বের কোথাও গড়ে ১১ ঘণ্টা রোজা পালন হবে। আবার কোথাও মানুষকে রোজা রাখতে হবে গড়ে ২১ ঘণ্টা। সেই হিসেবে ১১ থেকে ১২ ঘণ্টা যে দেশগুলোতে রোজা পালন হবে তার মধ্যে আছে নিউজিল্যান্ড, চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও উরুগুয়ে।

আর সবচেয়ে বেশি সময় পানাহার থেকে বিরত থাকতে হবে যে স্থানগুলোতে তার মধ্যে আছে গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন ও স্কটল্যান্ড। এছাড়াও এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত সূর্য না ডোবায় নরওয়েতে মক্কার সময় অনুযায়ী রোজা পালন করবেন মুসলমানরা।

মধ্যপ্রাচ্যসহ এশিয়ার দেশগুলোতে এবছর রোজা পালন হবে ১৪ থেকে ১৫ ঘণ্টা। এই তালিকাতে আছে বাংলাদেশও।

হিজরি পঞ্জিকা অনুযায়ী প্রতিবছর আগের বছরের ১০ থেকে ১২ দিন আগে শুরু হয় রমজান। সেই হিসেবে এরপর আবারো ১৩ এপ্রিল রোজা শুরু হবে ২০৫৪ সালে।

সূত্র: আল-জাজিরা


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রমজানে ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

Mohammad Al Amin

মসজিদে তারাবীহসহ প্রতি ওয়াক্তে নামাজ পড়তে পারবেন ২০ জন

mdhmajor

রোজার মাসে সুস্থ থাকতে মেনে চলুন এই ৭টি টিপস

Mohammad Al Amin

মসজিদে তারাবি নামাজে ইমামসহ অংশ নিতে পারবেন ২০ জন

Shamim Reza

মঙ্গলবার থেকে রমজান শুরুর ঘোষণা মিশর ও লেবাননের

mdhmajor

মঙ্গলবার থেকে সৌদিতে রোজা শুরু

mdhmajor