Views: 46

ইসলাম ধর্ম

দীর্ঘ ৫০ বছর ধরে ‘আল্লাহ’ লেখা কাগজ সংরক্ষণই যার কাজ

ধর্ম ডেস্ক : জর্ডানের বৃদ্ধ মুহাম্মাদ সালিম আল ইয়াসরা। দীর্ঘ ৫০ বছর ধরে মহান আল্লাহর নাম ‘اَللهُ; আল্লাহু’ লেখা যে কোনো কাগজই সংরক্ষণ করছেন তিনি। পাশাপাশি কুরআনের খেদমতও করছেন। নিজেকে এ কাজেই নিয়োজিত রেখেছেন ‘আবু জাকারিয়া’ নামে সমধিক পরিচিত এ বৃদ্ধ।

বৃদ্ধ আবু জাকারিয়া পবিত্র কুরআনুল কারিমের পুরনো কিংবা ছেড়া কপিগুলো সংগ্রহ করে তা পুনঃবাঁধাইয়ের মাধ্যমে মানুষের পড়ার উপযোগী করে আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে তা বিতরণ করছেন।


২০১৮ সালে তিনি জর্ডানের বিভিন্ন শহরপল্লী থেকে কুরআনুল কারিমের পুরনো ৫০০ পাণ্ডুলিপি সংগ্রহ করেন। সেগুলো ঠিক করে তিনি আফ্রিকার দেশ উগান্ডায় প্রেরণ করে তা বিতরণ করিয়েছেন।

৫০ বছর আগে (সত্তরের দশকে) মুহাম্মাদ সালিম আল-ইয়াসরা প্রতিজ্ঞা করেছেন, ‘আল্লাহ’ লেখা যে কোনো কাগজ সংরক্ষণ করে শরিয়ত মোতাবেক তা সংরক্ষণ ও হেফাজতের ব্যবস্থা করবেন। সেই থেকে এ কাজে তার পথচলা।

বর্তমানে তার কাছে রয়েছে পবিত্র কুরআনুল কারিমের পুরনো ২ হাজার পাণ্ডুলিপি। যেগুলো তিনি সংগ্রহ করে নতুন করে বাঁধাই করেছেন। আর তা আফ্রিকার বিভিন্ন দেশে পাঠানোর চেষ্টা করছেন। আল্লাহ তাআলা ‘আবু জাকারিয়া’ খ্যাত বৃদ্ধ মুহাম্মাদ সালিম আল-ইয়াসরার এ কাজকে কবুল করুন। আমিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রুকু থেকে দাঁড়িয়ে যে দোয়ায় গোনাহ মাফ হয়

Shamim Reza

কাউকে ক্ষমা করলে আল্লাহ সম্মান বাড়িয়ে দেন

Saiful Islam

উগ্রতা নয়, নম্র ও বিনয়ীকে আল্লাহ পছন্দ করেন

Sabina Sami

হাজার হাজার মসজিদ ধ্বংস করেছে চীন, বন্দি করেছে ১০ লক্ষ মুসলিমকে: এএসপিআই

mdhmajor

৩ ঘণ্টায় সম্পন্ন করতে হবে ওমরাহ

Sabina Sami

তালাক সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি

Saiful Islam