in ,

পবিত্র আখেরি চাহার সোম্বা ৬ অক্টোবর

ধর্ম ডেস্ক : বাংলাদেশের আকাশে বুধবার হিজরি সনের সফর মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) থেকে পবিত্র সফর মাস গণনা শুরু হবে এবং আগামী ২৮ সফর অর্থাৎ আগামী ৬ অক্টোবর বুধবার সারাদেশে পবিত্র আখেরি চাহার সোম্বা পালিত হবে।

বুধবার সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত ঘোসণা করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. মুশফিকুর রহমান এ সভার সভাপতিত্ব করেন।

আখেরি চাহার শোম্বা হলো ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ ও স্মরণীয় দিন। ১১ হিজরির শুরুতে আল্লাহর প্রিয় হাবিব নবী ও রাসুল মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। তার শারীরিক অবস্থার ক্রমেই অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। অবশেষে মাসের শেষ বুধবার অর্থাৎ ২৮ সফর মহানবী (সা.) সুস্থ হয়ে ওঠেন। এই দিন সুস্থবোধ করায় রাসুলুল্লাহ (সা.) গোসল করেন এবং শেষবারের মত নামাজে ইমামতি করেন।

মদিনাবাসী এই খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে পড়েন এবং দলে দলে নবীজীকে একনজর দেখতে মসজিদে নববীতে জড়ো হন। সবাই যার যার সাধ্যমতো দান-সাদকা করেন এবং শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন। অনেকে খুশি হয়ে তাদের দাস মুক্ত করে দেন, কেউ অর্থ বা উট দান করেন।

মুসলিম উম্মহ আজো দান খয়রাত ও নফল ইবাদত বন্দেগীর মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

আখেরি চাহার শোম্বা আরবি ও ফার্সির যুগল শব্দ। এর আরবি অংশ আখেরি, যার অর্থ “শেষ” এবং ফার্সি অংশ চাহার শোম্বা, যার অর্থ “বুধবার”। বাংলাদেশে আগামী ৬ অক্টোবর বুধবার পবিত্র আখেরি চাহার সোম্বা পালিত হবে।